শুক্রবার, ১৪ এপ্রিল, ২০২৩

Ambedkar Jayanti 2023 - Information about Ambedkar in bengali

আম্বেদকর জয়ন্তী 2023: "ভারতীয় সংবিধানের জনক" ডঃ ভীমরাও রামজি আম্বেদকরের জন্মদিন

আম্বেদকর জয়ন্তী 2023(Ambedkar Jayanti 2023): "ভারতীয় সংবিধানের জনক" ডঃ ভীমরাও রামজি আম্বেদকরের জন্মদিন ১৮৯১ সালের ১৪ এপ্রিল মধ্যপ্রদেশের মহুতে একটি মহার পরিবারে

Ambedkar Jayanti 2023 - Information about Ambedkar in bengali


আম্বেদকর জয়ন্তী 2023 সম্পর্কে

আম্বেদকর জয়ন্তী ডঃ ভীমরাও রামজি আম্বেদকরের জন্মদিন, ব্যাপকভাবে "ভারতীয় সংবিধানের জনক" হিসাবে স্বীকৃত, তবে তাঁর প্রভাব সেই ভূমিকার বাইরেও বিস্তৃত ছিল। তিনি একজন বহুমুখী ব্যক্তি ছিলেন যিনি অর্থনীতি, আইন এবং রাজনীতির ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রেখেছিলেন এবং ইতিহাস, অর্থনীতি, রাষ্ট্রবিজ্ঞান এবং সমাজবিজ্ঞানের মতো বিষয়গুলিতে গভীরভাবে জড়িত ছিলেন। একজন সমাজ সংস্কারক হিসাবে আম্বেদকর ভারতের নিপীড়িত শ্রেণীর উন্নতির জন্য নিজেকে উৎসর্গ করেছিলেন। তিনি নারী অধিকার এবং লিঙ্গ সমতার একনিষ্ঠ সমর্থক ছিলেন, তার কর্মজীবন জুড়ে এই বিষয়গুলির পক্ষে ছিলেন।

 

আম্বেদকর জয়ন্তী 2023- ডঃ ভীমরাও রামজি আম্বেদকরের অনুপ্রেরণামূলক জীবন সংগ্রাম

ডঃ ভীমরাও রামজি আম্বেদকর ১৮৯১ সালের ১৪ এপ্রিল মধ্যপ্রদেশের মহুতে একটি মহার পরিবারে জন্মগ্রহণ করেছিলেন, যা ভারতের সর্বনিম্ন জাতি এবং বৈষম্যের মধ্যে একটি হিসাবে বিবেচিত হত। শৈশব থেকে বৈষম্যের মুখোমুখি হওয়া সত্ত্বেও, তিনি বোম্বের মর্যাদাপূর্ণ এলফিনস্টোন উচ্চ বিদ্যালয়ে ভর্তি হতে সক্ষম হন, এটি করার জন্য তার জাতের একমাত্র সদস্য হন। যাইহোক, তিনি উচ্চ বর্ণের শিক্ষক এবং কর্মচারীদের দ্বারা নিপীড়নের মুখোমুখি হয়েছিলেন, কারণ তাকে এবং তার দলিত বন্ধুদের অন্যান্য শিক্ষার্থীদের সাথে শ্রেণিকক্ষের ভিতরে বসতে দেওয়া হয়নি এবং স্কুলের মাটির পাত্র থেকে জল পান করতে দেওয়া হয়নি। তবুও, তিনি অটল ছিলেন এবং কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর অধ্যয়ন করার জন্য সেই বাধাগুলি অতিক্রম করেছিলেন। পরে তিনি লন্ডন স্কুল অফ ইকোনমিক্স থেকে ডক্টরেট ডিগ্রি অর্জন করেন এবং প্রতিষ্ঠান থেকে দুটি ডক্টরেট অর্জন করেন।

 

আম্বেদকর জয়ন্তী 2023- ডঃ ভীমরাও রামজি আম্বেদকর: ভারতীয় সংবিধানের পিতা

স্বাধীন ভারতের প্রথম আইন ও বিচার মন্ত্রী এবং গণপরিষদের খসড়া কমিটির চেয়ারপার্সন হিসাবে তাঁর বিশিষ্ট ভূমিকা ছাড়াও ডঃ ভীমরাও রামজি আম্বেদকর ভারতে দলিত এবং বৌদ্ধ অধিকারের জন্য আন্দোলনকে অনুপ্রাণিত করেছিলেন। তিনি সামাজিক সমতার পক্ষে সোচ্চার ছিলেন এবং বর্ণের ভিত্তিতে বৈষম্যের বিরুদ্ধে প্রচার করেছিলেন। ভারতের সংবিধান প্রণয়নে তাঁর অপরিসীম অবদান সত্ত্বেও, তাঁর প্রভাব তাঁর আইনী কৃতিত্বের বাইরেও প্রসারিত হয়েছিল।

ডঃ ভীমরাও রামজি আম্বেদকর শ্রমিকদের অধিকারের একজন শক্তিশালী সমর্থক ছিলেন, ইউনিয়ন গঠন এবং নিয়োগকর্তাদের সাথে যৌথ দরকষাকষিতে জড়িত হওয়ার অধিকারের পক্ষে ছিলেন। তিনি বিশ্বাস করতেন যে শ্রম অর্থনীতির একটি গুরুত্বপূর্ণ উপাদান এবং তাই মর্যাদা এবং সম্মানের সাথে আচরণ করা উচিত। আম্বেদকর শ্রমিক শোষণ রোধের উপায় হিসাবে ন্যূনতম মজুরি আইন প্রতিষ্ঠার পক্ষেও ছিলেন। শ্রম অধিকারের পক্ষে তাঁর সমর্থন সামাজিক ন্যায়বিচার এবং সাম্যের প্রতি তাঁর অঙ্গীকারকে প্রতিফলিত করে।

ডঃ ভীমরাও রামজি আম্বেদকর লিঙ্গ সমতা এবং মহিলাদের অধিকারের একজন সোচ্চার সমর্থক ছিলেন, মহিলাদের জন্য সমান সুযোগ এবং অধিকারের পক্ষে ছিলেন। তিনি বিশ্বাস করতেন যে নারীদের পুরুষদের মতো সমান সম্মান ও মর্যাদা পাওয়া উচিত এবং সমাজের সকল ক্ষেত্রে লিঙ্গ সমতা প্রচারের জন্য কাজ করেছিলেন। মহিলাদের অধিকারের জন্য আম্বেদকরের সমর্থন সকলের জন্য একটি ন্যায়সঙ্গত এবং ন্যায়সঙ্গত সমাজ গঠনের তাঁর বৃহত্তর মিশনের একটি অবিচ্ছেদ্য অঙ্গ ছিল।

ডঃ ভীমরাও রামজি আম্বেদকর জন্ম নিয়ন্ত্রণ এবং পরিবার পরিকল্পনার প্রবক্তা ছিলেন, জনসংখ্যা বৃদ্ধি নিয়ন্ত্রণ এবং মহিলাদের স্বাস্থ্য ও কল্যাণের উন্নতির গুরুত্ব স্বীকার করেছিলেন। তিনি বিশ্বাস করতেন যে নারীদের তাদের জীবনের উপর আরও বেশি নিয়ন্ত্রণ অর্জনের  জন্য এবং তাদের নিজের শরীর সম্পর্কে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা পাওয়ার জন্য জন্ম নিয়ন্ত্রণ এবং পরিবার পরিকল্পনার অ্যাক্সেস প্রয়োজনীয়। এই বিষয়গুলির প্রতি আম্বেদকরের সমর্থন সামাজিক ন্যায়বিচার এবং সাম্যের প্রতি তাঁর বিস্তৃত অঙ্গীকারকে প্রতিফলিত করে।

যদিও ডঃ ভীমরাও রামজি আম্বেদকর ভারতীয় রিজার্ভ ব্যাংক (আরবিআই) প্রতিষ্ঠার সাথে সরাসরি জড়িত ছিলেন না, তিনি ১৯৪৯ সালের ব্যাংকিং কোম্পানি আইনের খসড়া তৈরি করে এটি প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। এই আইনটি আরবিআইকে বাণিজ্যিক এবং সরকারী উভয় ব্যাংককে নিয়ন্ত্রণ করার বৃহত্তর ক্ষমতা দেয়, শেষ পর্যন্ত কেন্দ্রীয় ব্যাংককে ভারতের আর্থিক ব্যবস্থার মূল খেলোয়াড় হিসাবে প্রতিষ্ঠিত করতে সহায়তা করে। এই আইন তৈরিতে আম্বেদকরের অবদান আর্থিক স্থিতিশীলতা এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রচারের জন্য কার্যকর নিয়ন্ত্রণের গুরুত্ব সম্পর্কে তাঁর উপলব্ধি প্রদর্শন করে